সাবজেক্ট কিংবা ভার্সিটি কোন বিষয় না, বিষয়টা হলো নিজের ইচ্ছা

Published January 19, 2016 by বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ও সহযোগিতা কেন্দ্র

প্রথমে একটা গল্প। আবুল গেছে মাছের বাজারে। তার চিংড়ি মাছ এবং ইলিশ মাছ দুইটাই পছন্দ। পাশাপাশি দুটো দোকানে ইলিশ এবং চিংড়ি মাছ বিক্রি হচ্ছে। সে ভেবেই পাচ্ছে না, কোনটা কিনবে।

আমার এক ফ্রেন্ড ১৩ সালে BUET এ WRE পেলো। KUET, RUET, CUET এ তার পজিশন প্রথম ১-২০০ র মাঝে ছিলো। অর্থ্যাৎ CSE, EEE কমফার্ম। সবকিছুর মায়া ত্যাগ করে BUET এর WRE তেই ভর্তি হয়।

আর একটা ঘটনা। আমার আর এক বন্ধু, CUET এর CIVIL এ পড়ার খুব ইচ্ছা। KUET, RUET এ ১০০ র মাঝে পজিশন থাকা সত্বেও CUET এর CIVIL এ ভর্তি হয়।

প্রায় ই দেখি প্রথমবারেই কোথাও ভর্তি হওয়া স্টুডেন্ট রা ভাবতে থাকে, সেকেন্ড টাইম দিবো কিনা। আর একাধিক ভার্সিটিতে চান্স পেলে কোথায় ভর্তি হবো, কি পড়বো সেটা নিয়ে প্রশ্ন করতে করতে অবস্থা খারাপ। একাধিক জনের কাছে আলাদা আলাদা উত্তর শুনে “কাচা চুল এক রাত্রিরেই পাকিবার উপক্রম” টাইপসের অবস্থা হয়ে যায়।

তুমি আমানত শাহ লুঙ্গী পড়বা নাকি ATM লুঙ্গী পড়বা, নাকি থ্রি কোয়ার্টার প্যান্ট পড়বা সেই বিষয়ে কি কারো মতামত নেওয়ার দরকার আছে??
উত্তর টা হলো: জ্বী না, নেই।

সামান্য লুঙ্গী/প্যান্টের সিদ্ধান্তের জন্য অন্য কারো উপর নির্ভর করতে পারো না, আর জীবনের এতো গুরুত্বপূর্ন সিদ্ধান্তের জন্য অন্যদের উপর ডিপেন্ড করার কথা ভাবো কিভাবে?? 😮

আমার যে ফ্রেন্ডদের গল্প বললাম, তাদের জীবন অন্যরকম হতে পারতো। তথাকথিত ভালো সাবজেক্ট এর পিছে তারাও দৌড়াতে পারতো। জীবনের গল্পটা অন্যরকম ও হতে পারতো। কিন্তু সেটা হয়নি। কারন নিজের প্রচন্ড ইচ্ছা, একাগ্রতা। আর নিজের সিদ্ধান্তে অটল থাকার এই ইচ্ছাই অনেকদূর নিয়ে যাবে 🙂

জীবন তোমার। তোমার সীমানা তোমার চেয়ে ভালো আর কেউ জানে নাহ। যে সাবজেক্ট ভালো লাগে সেটায় ই পড়ো। ভার্সিটি ভালো না খারাপ সাবজেক্ট ভালো না খারাপ এটা নিয়ে চিন্তা করে লাইফ হেল করার দরকার কি?? কাউকে না কাউকে শুরু করতেই হয়। তুমি নিজের অবস্থানে ভালো করো।

জীবনে অনেক সময় টিপিক্যাল সিচুয়েশনে পড়ে যাই আমরা। কনফিউশন, পা পিছলে পড়ার ভয়ে অন্যদের কে/সফলদের কে অন্ধভাবে অনুসরন করার চেষ্টা করি। কিন্তু ভাই, তোমার সফলতা শুধু তোমার হাতে। অন্যদের দেখানো পথে নয়, নিজের স্বপ্নসিড়ি নিজে বানাও 🙂

#মুক্ত_করো_ভয়
আপনা মাঝে শক্তি ধরো, নিজেরে করো জয়

#koushik
#sust

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: