Preparation For IIT Of JU

Published February 21, 2016 by বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ও সহযোগিতা কেন্দ্র

#Preparation_for_IIT_JU
.
IIT মুলত JU এর H ইউনিট এর অন্তর্ভুক্ত। এই ইউনিটে এই একটি সাব্জেক্ট ই রয়েছে।
.
সিট সংখা: ছেলে 27 + মেয়ে 23 = 50 টি ( কোটা ছাড়া)
.
আবেদন এর যোগ্যতা : SSC & HSC উভয় পরিক্ষায় আলাদাভাবে 3.5 সহ মোট জিপিএ 8.00 থাকতে হবে। তাছাড়া গনিতে কমপক্ষে A & পদার্থ বিজ্ঞানে A- থাকতে হবে।
.
মান বন্টন : গনিত -40, পদার্থ -20, ইংরেজি-15, বাংলা -5 । মোট 80 ।

.
পাশ নম্বর : 35 । আলাদাভাবে পাশ করতে হবে না। প্রতিটা ভুল উত্তরের জন্য 0.20 করে কাটা যাবে।
.
সময়: 55 মিনিট।
.
আনুমানিক পরিক্ষারর্থীর সংখা : 12000+
.
* এবার বিষয় ভিত্তিক আলোচনা করা যাক—
.
#গনিত : মোট মার্কের 50% রয়েছে এই বিষয়ে। তো বুঝতেই পারতেছ পরিক্ষায় ভাল কিরার জন্য এই বিষয় এ অবশ্যই ভাল করতে হবে। গনিতে 40 টা প্রশ্ন থাকবে। বইয়ে যতগুলো টপিক আছে প্রতিটা টপিক থেকে কম করে হলেও 1 টি প্রশ্ন থাকবেই। তাই প্রতিটা টপিক এর উপর ক্লিয়ার কনসেপ্ট থাকা খুব দরকার। তারপরেও যে টপিক গুলো থেকে বেশি প্রশ্ন হয় সেগুলো হলো- calculus, functions, coordinates, straight line, vector, probability, permutation & combination. এই কয়টা টপিক থেকেই 20 টার উপরে অংক থাকবে। তাই সব টপিকস এর সাথে এই টপিকস গুলার প্রতি গুরুত্ব বেশি দিতে হবে।
.
#পদার্থ : এখানে আছে 20 মার্ক। যেখানে 16-17 টা ম্যাথ & 3-4 টা থিওরি এসে থাকে। এই বিষয় এ ভাল করতে হলে অবশ্যই বই এর সকল সুত্র মুখস্ত থাকতে হবে। আর এই অসংখ্য সুত্রগুলো তখনোই মুখস্ত থাকবে যখন এইগুলা বুঝে পড়বা। এখানে প্রতিটা অধ্যায় থেকে মোটামুটি গড়ে 1-2 টা করে প্রশ্ন এসে থাকে। তাই কোন অধ্যায় ই কম গুরুত্ব পুর্ন নয়।
.
#ইংরেজি: এখানে আছে 15 মার্কস : যাদের ইংরেজিতে মোটামুটি ব্যাসিক ভাল তাদের জন্য এটা কম সময়ে বেশি মার্কস তোলার একটা জায়গা। এখানে যে টপিকস গুলার উপর বেশি প্রশ্ন হয় সেগুলো হলো- preposition, right form of verb, spelling, synonym, antonym, correction, parts of speech. এই টপিকস গুলা থেকেই 12-13 টা প্রশ্ন এসে থাকে।
.
#বাংলা : এখানে আছে 5 মার্কস। সবচেয়ে মজার বিষয় হলো আমরা কেউই এই 5 মার্কস এর প্রিপারেশন নেই না ( সত্যি বলতে আমিও নিবছিলাম না 😛 ) । খেয়াল করে দেখ তোমারা 9-10 এ থাকতে এমন কিছু ব্যাকরণ পড়েছো যেগুলোর কিছু এখনো মনে আছে। যেমন, সমাস, শুদ্ধ বানান, সন্ধি , সমার্থক শব্দ এই গুলার কিছু কমন উদাহরণ পড়ছো। সেইগুলাই এখানে এসে থাকে। আর ব্যতিক্রম কিছু উদাহরণ আছে দেখবা ওইগুলা থেকে এসে থাকে। কেউ যদি এই কমন জিনিস গুলো পরিক্ষার আগে একবার দেখে যায় 3-4 মার্কস তোলা খুবই সহজ।
.
* এবার আলোচনা করি কিছু টেকনিক নিয়ে-
.
1) এই ইউনিটে ভাল করতে হলে সবার প্রথম যা জিনিশ টা থাকা দরকার সেটা হলো গানিতিক হিসাব করার দক্ষতা থাকা। মানে যে যত তাড়াতাড়ি গানিতিক হিসাব নির্ভুল হিসাব করতে পারবে সে তত এগিয়ে থাকবে। কেননা অনেকগুলা ম্যাথ থাকবে।
2) প্রশ্ন দেখার সাথে সাথেই বোকার মত ম্যাথ কষা শুরু না করা। প্রশ্ন দেখার পর অপশন গুলোও দেখে নাও। এমন কিছু ম্যাথ থাকে যেগুলো তুমি প্রশ্ন দেখার পর না পারলেও অপশন দেখার পর ঠিকি উত্তর বলে দিতে পারবা। মানে অপশন টেস্ট। তাহলে সময় নষ্ট করার দরকার কি।
3) এমন কিছু ( 2-3 টা) ম্যাথ থাকবে যেগুলো দেখা মাত্রই ছেড়ে দেয়া উচিত। কেননা সেগুলো করতে তোমার প্রতিটাতে 3-4 মিনিট সময় লেগে যাবে।
4) প্রশ্নে শর্বোচ্চ একটা বা দুইটা প্রশ্নোত্তর blank থাকতে পারে। তাই কোন অংকের উত্তর যদি তুমি শিওর হয়ে বের করতে পারো আর যদি দেখ উত্তর অপশন এ নাই বুঝবা সেটা blank. আর এমনো হতে পারে তোমার প্রথম প্রশ্ন টাই blank উত্তর হবে ( যেটা আমার বেলায় হয়েছিল আর গাধার মত আমি প্রথম প্রশ্নেই 4 মিনিট নষ্ট করেছিলাম তারপরেও দাগাতে পারিনি, বের হয়ে শুনি সেটা blank ছিল) তাই নিজের উপর কনফিডেন্স থাকতে হবে।
5) তাড়াহুড়া না করা। চান্স পাওয়ার জন্য তোমাকে সবগুলার সঠিক উত্তর দিতে হবে না। তাই আবল তাবল ও দাগাবা না।
.
* এবার কিছু প্রশ্নের উত্তর দেই-
.
প্রশ্ন 1 : ভাইয়া IIT এর জন্য কোন স্পেশাল বই পড়বো?
উত্তর : দেখ ভাইয়া তুমি IIT এর জন্যই পড়ো আর BUET এর জন্যই পড়ো তোমার মেইন হাতিয়ার হওয়া উচিত মেইন বুক। তারপর প্রাকটিস এর জন্য ভর্তি সহায়িকা বই গুলা দেখবা। আর হ্যা কেমন প্রশ্ন হয় এটা দেখার জন্য বাজারে JU এর H ইউনিট এর প্রশ্ন ব্যাংক পাওয়া যায় ঐটা দেখতে পারো। তাছাড়া স্পেশাল কোন বইয়ের প্রয়োজন নেই আমার মতে। বইয়ের প্রতিটা টপিকস বুঝে পড়লেই এনাফ।
.
প্রশ্ন 2: ভাইয়া কত পেলে চান্স পাবো?
উত্তর : এটার সঠিক উত্তর কারো পক্ষে দেয়া সম্ভব না। কারণ এটা পুরোটাই প্রশ্নের উপর নির্ভর করে। তারপরেও একটা আইডিয়া দিচ্ছি, ছেলেদের চান্স পাওয়ার জন্য 100 এর মধ্যে 80+ & মেয়েদের 75+ পেলে তোমার চান্স আশা করা যায়।
.
.
লিখছেন:

Md. Rezaul Karim, Institute of Information Technology (IIT), Jahangirnagar University . Emai : rezaul.it.ju@gm ail.com Facebook: www.facebook.com/itian.rezaul

Md. Rezaul Karim, Institute of Information Technology (IIT),
Jahangirnagar University .
Emai : rezaul.it.ju@gm
ail.com
Facebook: http://www.facebook.com/itian.rezaul

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s