আমার স্বপ্ন: পাবলিক বিশ্ববিদ্যালয় পর্ব-০২

Published August 21, 2016 by বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ও সহযোগিতা কেন্দ্র

আমার স্বপ্ন: পাবলিক বিশ্ববিদ্যালয়
পর্ব-০২
.
আমরা বেশিরভাগই টিউশনি করে চলি, যারা টিউশনি পাইনা তারা বাধ্য হয়ে বাপের হোটেলে খাই আর নিজেদের অপদার্থ বলে অপবাদ দেই। মাসের প্রথম দিকে আমরা যদি একদিন বা দুইদিন ফাস্টফুড শপে যাই তবে সেটা নিয়েই সারামাস আলোচনায় মশগুল থাকি। মেসের বা হলের গতানুগতিক মাছ, মাংসের ধ্বংসাবশেষ(!) সাবাড় করতে করতে যদি কোনোদিন স্পেশাল ডিনার পাই তখন আমরা দুপুর থেকে কম খেয়ে থাকি, পাছে ক্ষুধা নষ্ট হয়ে যায়
.
প্রেম সম্পর্কিত আমাদের বাড়াবাড়ি আবেগ নাই। যেসব বন্ধুরা প্রেম করে এবং আমাদের আড্ডার বরাদ্দকৃত সময় গার্লফ্রেন্ডকে দেয় আমরা তাকে আড্ডায় স্বার্থপর বলি , আর সিদ্ধান্ত নেই যে শালাকে একদিন শক্ত করে মাইর দিতে হবে। বিনোদনের জন্য আমরা প্রেমের বিকল্প অন্য কিছু খুজি। একটা আনন্দের উপলক্ষ পাচটা মুভি হলেই আমাদের পুরো সপ্তাহ চলে যায়। পরীক্ষা এলে আবার আমরা পুরোদমে পড়াশোনা শুরু করি। সব আড্ডাবাজি বাদ দেই তখন। পরীক্ষা শেষ হলে পার্টি দেই আর ল্যাব এর ভাইভাতে বাশ খেয়ে বাইরে এসে বলি “দোস্ত, পুরাই বাআআআশ” আমরা ৩-৪ মাসে একবার বাড়ি যাই, বাড়ি গেলে আর আসতেই চাইনা। কিন্তু বন্ধুদের টানে একসময় ঠিকই ফিরে আসি
.
চলবে..…..…..…..…

@

10394802_482462238567013_214572444043836902_n

ইমরান শুভ, রসায়ন বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। ই-মেইলঃ imranshovo@gmail.com ফেবু আইডিঃ http://www.facebook.com/imran.chemisty

Advertisements

আমার স্বপ্ন: পাবলিক বিশ্ববিদ্যালয় পর্ব-০১

Published August 21, 2016 by বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ও সহযোগিতা কেন্দ্র

আমার স্বপ্ন: পাবলিক বিশ্ববিদ্যালয়
পর্ব-০১
.
আমাদের পাবলিক ভার্সিটির পোলাপানদের অবস্থা মোটামুটি একই রকম। আমরা বেশিরভাগই মধ্যবিত্ত পরিবারের সন্তান। আমাদের মাঝে সচ্ছল পরিবারের সদস্যরাও আছে, আর তারাই আমাদের বাকীদের দুঃসময়ের ব্যাংক লোন।
.
আমাদের গতবাধা জীবনটা একই ধারায় গড়িয়ে যায়। গভীর রাত পর্যন্ত নিতান্তই উচ্চমাত্রার দার্শনিক কথাবার্তা অথবা কোনো মুভি নিয়ে আলোচনা করে ঘুমাতে যাওয়া। সকালে ক্লাসের ৫ মিনিট আগে ঘুম থেকে উঠে সেই রং চটা জিন্স আর বহুদিন ধরে একটানা পড়া টি-শার্টটা পড়ে দৌড়াতে শুরু করা। আমাদের কয়েকজন সামনে বসে মনযোগ দিয়ে ক্লাস করে আর আমাদের বেশিরভাগেরই টার্গেট থাকে লাস্টে বসে ফেবু চালানো অথবা ফিসফিসিয়ে কথা বলা। কখনো পিছনের দরজা দিয়ে ঢুকতে গিয়ে স্যারের চোখে ধরা পড়ে গেলে আমাদের কমন ডায়লগ “সরি স্যার, সকালে ক্লাসের কারনে নাস্তা করতে পারি নাই তো, তাই নাস্তা করতে গেছিলাম” স্যারেরা কখনো ক্লাস করতে দেন, কখনো বা বেশি দেরী হয়ে গেলে বিনা বাক্যে ক্লাস থেকে বের করে দেন
.
চলবে..…..…..……
.

@

10394802_482462238567013_214572444043836902_n

ইমরান শুভ, রসায়ন বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। ই-মেইলঃ imranshovo@gmail.com ফেবু আইডিঃ http://www.facebook.com/imran.chemisty

 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এর এডমিশন টেস্টের কিছু কমন প্রশ্ন

Published June 18, 2016 by বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ও সহযোগিতা কেন্দ্র

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এর এডমিশন টেস্টের কিছু কমন প্রশ্ন নিয়ে আজকে আলোচনা করব।আশা করি কাজে দিবে
.
১) ভাইয়া আইসিটি কি থাকবে?
– দেখ আইসিটি একেবারে নতুন সাবজেক্ট। গতবছর এর সাথে এই বছর ভিন্ন। কারন গতবছর পরীক্ষা দিয়েছিল ২০১৪ এবং ২০১৫ এইচ এস সি ব্যাচ।২০১৪ এইচ এস সি ব্যাচে কিন্তু আইসিটি ছিল না।এড করলে ২০১৪ এইচ এস সি ব্যাচ প্রবলেম এ পড়ত।কারন তারা আইসিটি পড়েনি।এবার পরীক্ষা দিবা ২০১৫ আর ২০১৬ এইচ এস সি ব্যাচ।দুই ব্যাচেই কিন্তু আইসিসি ছিল সম্ভবত। সো এড করলেও কিন্তু কোন ব্যাচের প্রবলেম হওয়ার কথা নাহ।
.
এবার আসি ফাইন্যান্স আর মার্কেটিং নিয়ে।অনেকেই বলতেছো ঢাবিতে তো মার্কেটিং আর ফাইন্যান্স যেকোন একটা আন্সার করতে হয়েছিল। এবার কি চবিতে এড করতে পারে?
– একই কথা এই ক্ষেত্রেও প্রযোজ্য।গতবছর ঢাবিতে শুধুমাত্র ২০১৫ এইচ এস সি ব্যাচ পরীক্ষা দিয়েছিল।তাই তাদের মার্কেটিং বা ফাইন্যান্স থেকে আন্সার করতে সমস্যা হয়নি।কিন্তু চবিতে দিয়েছিল ২০১৪ এবং ২০১৫ এইচ এস সি ব্যাচ।২০১৫ এর মার্কেটিং বা ফাইন্যান্স থাকলেও ২০১৪ এইচ এস সি ব্যাচের ছিল না।কিন্তু এইবার পরীক্ষা দিবে ২০১৫ এবং ২০১৬ এইচ এস সি ব্যাচ।দুই ব্যাচেরই কিন্তু মার্কেটিং বা ফাইন্যান্স ছিল। তাই এড করলেও কিন্তু সমস্যা হওয়ার কথা নাহ।এগুলোর উত্তর সার্কুলার দিলেই জানতে পারবে।আর যদি কোন নিউজ পাওয়া আমরা অবশ্যই জানিয়ে দেওয়ার চেস্টা করব।
.
এগুলা সম্পূর্ণ রূপে আমার ব্যাখ্যা। আশা করি তোমাদের কনফিউশন সামান্য হলেও দূর হবে।
.
আমি কিন্তু বলি নি এড হবে বা হবে না।আমি শুধুমাত্র অবস্থাটা ব্যাখ্যা করেছি।
.
আরো একটা কথা।বাংলা প্রথম থেকে কত পারসেন্ট প্রশ্ন হয় বা দ্বিতীয় পত্র থেকে কত পারসেন্ট প্রশ্ন হয় এগুলা আসলে বলা যায় না।এগুলো সম্পূর্ণ রূপে স্যারদের উপর নির্ভর করে।আর সব সাবজেক্ট এ আলাদাভাবে পাশ সহ চল্লিশ শতাংশ নাম্বার পেতে হবে।
.
#তাইছির

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি সংক্রান্ত পোস্ট: শেষ পর্ব

Published April 28, 2016 by বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ও সহযোগিতা কেন্দ্র

#চট্টগ্রাম_বিশ্ববিদ্যালয়
.
শেষ পর্ব
.
আজকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় নিয়ে পর্ব ভিত্তিক পোস্টের শেষ পর্ব। কালকে তোমাদের বলেছিলাম কমেন্ট করতে কি কি জানতে চাও। আমি আসলে চাইছিলাম শেষ পর্ব যেন তোমাদের জানতে চাওয়া টপিক নিয়ে হয়।
.
#সায়েন্স গ্রুপের জন্য কোন কোন ইউনিট এ আলাদা সিট আছে?
– সায়েন্স এর গুলো সব ইউনিট এই পরীক্ষা দিতে পারে।তবে সামাজিক বিজ্ঞান, বিবিএ তে সায়েন্স এর জন্য আলাদা সিট আছে।আর্টস ইউনিট ( আই ই আর টি ব্যতিত),আইন অনুষদে এ সায়েন্স এর জন্য আলাদা কোন সিট নাই।
.
#কমার্স এর গুলো কি আর্টস ইউনিট এ দিতে পারবে?
– হ্যা পারবা।তবে আলাদাভাবে কোন সিট নাই
.
#আর্টস এর গুলো কি বিবিএ এ দিতে পারবে?
– হ্যা পারবা।তবে অর্থনীতি বা পরিসংখ্যান আন্সার করতে হবে।এখন জিজ্ঞাস করিও না এইচ এস সি তে কি পরিসংখ্যান বা অর্থনীতি থাকতে হবে কিনা? থাকতে হবে কিনা সেটা সার্কুলার এ পাই নি। আমার কথা হল এইচ এস সি তে না থাকলে আন্সার কিভাবে করবা?
.
#সায়েন্স এর জন্য বিবিএ তে যে ম্যাথ আছে সেটা কি এইচ এস সি র ম্যাথ নাকি জাবিতে যে ম্যাথ আসে তেমন
– এইচ এস সি তে যে ম্যাথ করছিলা সেই ম্যাথ থেকেই প্রশ্ন হবে।
.
#সামাজিক বিজ্ঞানে যে ম্যাথ আছে সেটা কি আন্সার করতেই হবে?
– নাহ । ম্যাথ এর বদলে সাধারণ জ্ঞান করতে পারবা তুমি সায়েন্স / কমার্স / আর্টস যাই হোও না কেন।ম্যাথ কিন্তু এইচ এস সি লেভেলের ম্যাথ।তবে অর্থনীতি পাওয়ার জন্য এইচ এস সি তে ম্যাথ থাকতেই হবে সায়েন্স দের।
.
#বি৭ এর সাধারণ জ্ঞান নাকি গ্রুপ ভিত্তিক?
– হুম।মানে সায়েন্স এর গুলো সায়েন্স এর সাধারণ জ্ঞান আন্সার করবে।কমার্স এর গুলো কমার্স ভিত্তিক, আর্টস এর গুলো আর্টস ভিত্তিক এভাবে। গতানুগতিক সাধারণ জ্ঞান না এই আর কি।
.
#ভাইয়া কোটা নিয়ে যদি কিছু বলতেন?
– শারীরিক প্রতিবন্ধী কোটা ছাড়া বাকিদের নূন্যতম ৩৫ পেলেই পাস হিসাবে ধরা হবে( সাধারণ দের পাস নাম্বার ৪০)। সাধারণ দের সব সাবজেক্ট এ পাস করতে হয় কিন্তু কোটাধারীদের ওভার অল ৩৫ ( শারীরিক প্রতিবন্ধী ব্যতিত) পেলেই পাস
.
#শারীরিক প্রতিবন্ধী দের ভর্তি নিয়ে যদি বলতেন?
– শারীরিক প্রতিবন্ধী বলতে দৃষ্টি প্রতিবন্ধী / দুই হাতে লিখার অনুপযোগী বুঝায়।তাদের লিখিত পরীক্ষা দিতে হবে না।তবে তাদের ও আবেদন করতে হবে।তাদের ভর্তি করা হবে এইচ এস সি + এস এস সি পরীক্ষার ফলাফল এর ভিত্তিতে।
.
#চবির কোটাগুলো কি কি?
– মুক্তিযোদ্ধা সন্তান সন্ততি/ নাতি,নাতনি
ওয়ার্ড কোটা( বিশ্ববিদ্যালয় এর কর্মরত যে কোন কর্মকর্তা, কর্মচারীর সন্তান / স্বামী / স্ত্রী কে বুঝায়)
– উপজাতি কোটা
– অ উপজাতি কোটা ( পার্বতী চট্টগ্রামে বসবাসকারী বাঙ্গালি)
– অনগ্রসর ক্ষুদ্র নৃ গোষ্ঠী কোটা( চাকমা,মারমা,ত্রিপুরা, তঞ্চঙ্গ্যা,রাখাইন ব্যতিরেকে অনগ্রসর ক্ষুদ্র জাতিগোষ্ঠী যারা বাঙ্গালি নয়)
– শারীরিক প্রতিবন্ধী কোটা
– বি কে এস পি কোটা
.
#ভাইয়া অনুমানিক কত পয়েন্ট লাগে পরীক্ষা দিতে?
– এটা বলা মুশকিল।আগের সার্কুলার অনু্যায়ী দুইটাই ৩.৭৫+৩.৭৫ করে পেলে পরীক্ষা দিতে পারবা যদি তোমার লাক খুব চরম লেভেলের খারাপ না হয়।
.
#ভাইয়া কেমন আছেন? (Abu Bakar নামের একজন এই প্রশ্নও করছিল)
-আলহামদুলিল্লাহ। আগামী মাসের ৫ তারিখ থেকে পরীক্ষা। তাই একটু প্রেসারে আছি।দোয়া করিও।
.
.
#তাইছির

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি সংক্রান্ত পোস্ট পর্ব-০৮

Published April 26, 2016 by বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ও সহযোগিতা কেন্দ্র

#চট্টগ্রাম_বিশ্ববিদ্যালয়
.
পর্ব ৮
.
সাত পর্ব পর্যন্ত চবির বিভিন্ন ইউনিট এর বিস্তারিত, সিট সংখ্যা সহ বুকলিস্ট, পাস নাম্বার সব দেওয়ার চেস্টা করেছি।নিজের সেরাটা দেওয়ার চেস্টা করেছি।সময় আর বেশি নাই।যারা এখনো হতাশ তাদের বলছি তোমার পয়েন্ট কম, চবি তোমার অপেক্ষায়।জিপিএ তে মাত্র ২০ নাম্বার। ঢাবি সেকেন্ড টাইম অফ করে দেওয়াই জাবি,চবি, সাস্টে কম্পিটিশন আগের চেয়ে বেশি।সো লক্ষ্য জাবি,চবি সাস্ট যাই হোক এখন থেকেই লেগে পড়।সময় আর বেশি নাই।যাদের জিপিএ খুব কম তাদের বলব মেডিকাল এর চেয়ে ভার্সিটি ভাল হবে।এতে রিস্ক কমবে। তাই প্রিপারেশন যে যা নিচ্ছ ভাল ভাবে নাও।একটা সিট লাগবেই।
.
#তাইছির

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি সংক্রান্ত পোস্ট পর্ব-০৭

Published April 26, 2016 by বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ও সহযোগিতা কেন্দ্র

#চট্টগ্রাম_বিশ্ববিদ্যালয়
পর্ব ৭ ( এইচ ইউনিট ও বুকলিস্ট)
.
শিক্ষা অনুষদ
মানবন্টন
বাংলা ১০(৩)
ইংলিশ ১০(৩)
সাধারণ জ্ঞান ২০(৬)
শারীরিক শিক্ষা ও খেলাধুলা ৩০(১২)
.
ব্যবহারিক
১) ফিল্ড টেস্ট ২০(১২)
২)খেলাধুলারর সনদ ১০(২)
.
তোমরা সবাই জান চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এর সব ইউনিট এই বাংলা ইংলিশ বাধ্যতামূলক। তোমাদের জন্য একটা বুকলিস্ট দিচ্ছি।এটাই মানতে হবে এরকম কথা নাই।গতবার বিভিন্ন ইউনিট এর প্রথম ৩-৪ এর সাথে কথা বলে তারা কি পড়েছে সেটা নিয়ে এই লিস্টটা বানালাম। এটা না পড়েও অনেকেই চান্স পায়।তাই লিস্ট ছোট হয়ে গেল,এত বড় কেন ইত্যাদি কথা না বলাই ভাল। যারা মানার তারা মানিও বাকিরা জাস্ট ইগনোর করো।
.
#বাংলা
বাংলা সাহিত্য বই
নবম দশম শ্রেনির বাংলা ব্যাকরণ
বাংলা বিচিত্রা
সৌমিত্র শেখর এর বাংলা বিষয়ক বই
.
#ইংলিশ
English For Competitive Exam
Common mistake
Toefl ( Cliffs)
(৩ টা হলে ভাল।তবে ক্লিফস টোফেলটা লাগবেই)
Toefl Practice Test
Saifurs Vocabulary (বড়টা)
.
#সাধারণ_জ্ঞান
MP3/ আজকের বিশ্ব,কারেন্ট এফায়ারস
.
#বিশ্লেষণ দক্ষতা
চবির বিশ্লেষণ এর সাথে অন্যান্য বিশ্ববিদ্যালয় এর বিশ্লেষণ এর অনেক পার্থক্য। এখানে ইংলিশ এর গ্রামাটিক্যাল পার্ট বেশি হয়।তাই বিশ্লেষণ দক্ষতা এর জন্য ইংলিশ এর সাথে চমক নামে একটা বই আছে।সাথে বিচিত্রা সিরিজের বইটাও দেখতে পার।সাথে চবির প্রশ্ন ব্যাংকটা দেখিও।ধারনা পাবা।
.
#সাথে বিসিএস ডায়জেস্ট বইটা রাখতে পার।
.
.
বাকি সাবজেক্ট এর জন্য বিচিত্রা সিরিজের বই দেখবা।তোমরা হয়ত পানকৌড়ি বা ইন্ডেক্স এর বই নাম শুনে থাকবা।আপাতত উপরের বই গুলো পড়। পানকৌড়ি বা ইন্ডেক্স বইটা হল সাজেশন এর জন্য।এখন থেকেই সাজেসটিভ হলে পরীক্ষার হলে ফুল আন্সার করা টাফ হয়ে যাবে।পানকৌড়ি বা ইন্ডেক্স পরীক্ষার দুই মাস আগে কিনিও।এবং বই দুইটা চট্টগ্রাম এর বাইরে পাওয়া যায় না।সো এখন থেকে মাথা খারাপ করার মানে হয় না।
.
#তাইছির

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি সংক্রান্ত পোস্ট পর্ব-০৬

Published April 26, 2016 by বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ও সহযোগিতা কেন্দ্র

#চট্টগ্রাম_বিশ্ববিদ্যালয়

#পর্ব ৬

#ইনস্টিটিউট অব মেরিন সায়েন্স এন্ড ফিশারিজ
ফিসারিজ ২৫
ওশানোগ্রাফি ২৫
মেরিন সায়েন্স ৪০
.
#মানবন্টন
বাংলা ১০
ইংলিশ ১৫
প্রানি ১৫
উদ্ভিদ ১৫
রসায়ন ১৫
পদার্থ ১০
গনিত ১০
সাধারন জ্ঞান ১০
.
#ইনস্টিটিউট অব ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্স
ফরেস্ট্রি ৪০
এনভায়রনমেন্টাল সায়েন্স ৩০
.
#মানবন্টন
বাংলা ১০
ইংলিশ ১৫
প্রানি ১৫
উদ্ভিদ ১৫
রসায়ন ১০
পদার্থ ১০
গনিত ১৫
সাধারন জ্ঞান ১০
.
১০ নাম্বারে পাস নাম্বার ৩ আর ১৫ নাম্বারে পাস নাম্বার ৪
.
#তাইছির

%d bloggers like this: